Sunday 10 September 2017

আশ্বিনের কবিতা ১৪

Image result for abstract painting latvia

তবুও তো ছিলে 
                    -মণিজিঞ্জির সান্যাল 

        তবুও তো ছিলে
 দেখা হোক বা না হোক,   কথা হোক বা না হোক
  তবুও......
মনে  হতো এই তো তুমি আছো, আমার কাছেই
আজ তুমি অনেক দূরে, বহু দূরে
চেনা গন্ডীর পথ ছাড়িয়ে আমার চোখের আড়ালে
কোনোদিন আর বলবে কি 'কেমন আছো ?'
 ' তোমায়  কি মিষ্টি দেখাচ্ছে ! '
জানি আর বলবে না কোনোদিন
তোমার স্বর ওই দূরে বহু দূরে,
সেই মেঘের দেশে
যেখানে তুমি ভাসতে চেয়েছিলে,
আমায় বলতে  ' পাহাড় আমার খুব ভাল লাগে জানো ?কিম্বা বৃষ্টির কথা শুনেই বলতে
' আঃ ভেসে চলে গেলাম তোমার  বৃষ্টির কাছে '
আমি বলতাম ' মেঘ হয়ে উড়ে এসো আমার কাছে ,
বৃষ্টি হয়ে ভিজিয়ে দাও আমার অভিমান '
তুমি বলতে 'এই তো আমি, তোমার পাশেই '
কার কাছে আর এসব কথা বলি বলতো ?
এই বৃষ্টির কথা,
আমার পাগলামোর কথা,
তুমি তো সব অভিমান জড়ো করে চলে গেলে অনেক দূরে
বহু  দূরে ...............

(ছবিঃ কাও তুয়ান)

No comments:

Post a Comment