Sunday 10 September 2017

আশ্বিনের কবিতা ১২

Image result for fernando torterolo

জিনের আত্মকথা
                          -অভিজিৎ মহন্ত


তবু যেতে চাই ফিরে আসা দরজায়
শরীর জাপ্টে বেঁধে থাকে সরীসৃপ
রাত বারোটায় এক্সেল ভাঙে ঘরে
তুমি গিরগিটি হলে শুধুই বদলে জিন...

শুধু জাত – প্রতিবাদ ভিন্ন যুগের চাকা
রাতের পথে  তারাদের উকি উকি
আমার চিবুক ভেজে ঘামের অজস্র স্রোত
টুকিটাকি গল্প হয়নি রাতের শেষে |

শূন্য আমি শূন্য চৌকাঠ
একলা বসে আমার মা রাঁধে
তারপাশে যদি মেঘের মত ছাতা
পারবে তুমি বৃষ্টি হয়ে সাথে ,

আমার বাড়ি আমার মাটির পাশে
শূন্য একতারা ...বাউল নিত্য দিন
কেশব মজুমদার ফিরে আসুক একবার
ল্যাম্পপোস্ট থেকে ছিটকে আসে জিন

আমরা শুনেছি উদজান পথের ভাষা
একটি ঘড়ি অসময়ে ঢং ঢং !!
আমরা সাইড ব্যালেন্স গুলি হারিয়ে ফেলেছি কবে
শুধু  বৃষ্টি আসে শরীর লোমের পাশে |

একটি কাঠ ধোঁয়াশা হয়ে ওড়ে
একটি নদী বাষ্পে নিরাকার
কবর ফেটে একটি দেহ যদি
ব্যাপন প্রক্রিয়ায় উড়ে যেতো মহাকাশ

( ছবি ঃ জো সুযি) 

No comments:

Post a Comment