Wednesday 14 June 2017

মেঘদূতের মাসের কবিতা ৩

Image result for abstract rain


ভুল মরশুমে দেবতাকেও যা শুনতে হয়েছিল
                                            -  অভিষেক ঘোষ

আজ আমায় এতটা ফাঁকা করে দাও যাতে আমি পূর্ণ না হতে পারি।আজ আমার জানলায় তুমি রোদ দিয়ে যেও না...আমার অন্ধকারে তুমি প্রদীপ দিয়ে যেও না...আমার তুলশি মঞ্চে তুমি হরিণ শিশুর কান্না দিয়ে যেও...
আমি সেই কান্না খেয়ে খেয়ে বেঁচে ওঠার বহু পূর্বে সহস্র বিসর্জনের মত জলে ডুবে যাওয়ার প্রস্তুতি পর্বের আগে তোমার কাঁধে চেপে ঘুরেছি.
সবাই আজ খুব নেচেছে,আমি কাদছি বলে...সবাই আজ খুব খুশি আমি ভাবছি বলে...সবাই আজ খুব রাগি আমি লিখছি বলে,
তাই আমাকে আর কিছুক্ষণ পরেই জলে ফেলে দেওয়া হবে,আমার মাংস উঠে যাবে,আমার চোখ উঠে যাবে,আমার রং ধুয়ে যাবে...
আমি কাঠামো হয়ে পরে থাকব আরও মাসচার এই পুকুরের ধারে...একদিন কেউ এসে আমায় আবার তুলে নিয়ে গিয়ে মাংস দেবে,রং দেবে,চোখ দেবে...
আমি বলব—প্রাণটা দাও এবার...
সে বিড়ি খেতে খেতে আমার ঠোঁটে হাত বুলাতে বুলাতে বলবে পেরান?সে আবার কি জিনিসরে ভাই?  

1 comment: