Friday 5 January 2018

হিমেল মাসের কবিতা ১১

Related image

সাম্প্রতিক যা বলতে চেয়েছি 
                  -রঙ্গন রায়


আমার মাঝে মাঝে বমি পায় ,
ভীষণ বমি করে ফেলতে ইচ্ছে করে
অথচ বমি করতে গেলেই জোর করে
ওষুধ গিলিয়ে দেয় , আমি কোথায় যাব আঁধার?
কাকে বলবো আমার এ অসুখের কথা।
মাঝে মাঝে তো আমরা লিখতেও পারিনা ,
তোমার কথা - আমার কথা
আমাদের বমি করে ফেলবার কথা ...
একটা কেমন অস্বস্তি হয় বুকে , মনে হয়
প্রখর খরা চলছে যেন , কিন্তু এখন শীতকাল।
একটাও শব্দ ফেলবোনা বলে মা
প্লাস্টিক ধরিয়ে দিয়েছে  হাতে , বলেছে
বমি যেখানে সেখানে করতে নেই ;
কিন্তু সেই সাত বছরের মেয়েটির যোনীদেশ থেকে
যে চাপচাপ রক্তের দাগ নেমে এসেছে
এই শীতের ফুটপাতে ...
আমি কি এসব দেখেও বমি করতে পারবোনা
যেখানে সেখানে?
আমাকে কি পুলিশ ধরবে? বেদম প্রহার করে
হত্যা করবে রাষ্ট্রযন্ত্র?
আমার লিফলেটটি ছিঁড়ে ফেলেছে সবাই ,
কিন্তু আমাকে বেঁচে থাকতেই হবে
বমি করার মত একটা উপযুক্ত স্থান
খুঁজে বের করাটা আমার মনে হয়
বেঁচে থাকার স্বার্থকতা -
আমি এই রক্তমাখা পৃথিবীর মধ্যে
একাই বিড়বিড় করবো , জীবনের কথা বলবো
ভালোবাসার কথা বলবো , তুমি বলো আঁধার
তোমার কথা - আমার কথা - আমাদের বেঁচে
থাকার কথা



(ছবিঃ ফের্নেন্দো দে সিজলো) 

1 comment:

  1. ।।অনেক লেখার মতন জায়গাতে প্রত্যেকে-ই স্বতন্ত্র।।

    ReplyDelete