Saturday 6 July 2013

বর্ষার কবিতা ৯




ইউফ্রেটিস

           -অনুপম মুখোপাধ্যায়



বাহু থেকে ধুলো ঝাড়ছি
চোখে এসে পড়ছে

ভেসে আসছে নিষ্প্রদীপ সম্ভাবনার সুর

ভেসে আসছে
সন্ধের উজ্জ্বল আজান

আরবআমীরশাহি থেকে এই জ্যামিতির শহর এই ২০১৩
এই সন্দেহ থেকে

কুয়েত ... নাকি ইরাণের মতো নয়
ইরাণ ... সে তো আয়নার মতো নয়  

?

ওই সুর
এই সুর হয়ে উঠছে

আর উড়ে যাচ্ছে মফসসলি বাদুড়ের ঝাঁক
ছুটে যাচ্ছে গেঁথে যাচ্ছে বিদিকের বুকে

এলোমেলো
লোমেলোএ

বাদুড়ের কি সংঘ থাকছে এই সন্ধেবেলায়
যখন

দিক থেকে ধুলো ঝাড়ছি ... ধর্মে এসে পড়ছে
ছুঁয়ে যাচ্ছে আমার লেখাকে

ধুলো আমার লেখাকে অভিষিক্ত করছে

আমার সংশয় আমার দেশ হয়ে উঠছে

আমার

লেখা

অসুখে আর ওষুধে ০ হয়ে উঠছে

12 comments:

  1. দুরন্ত কবিতা।আনুপাম -এর কবিতা আবিষ্ট করে।আন্তরিক কবিতা।ভালবাসা আনুপম।

    ReplyDelete
  2. bere hoyechhe, medhabi to botei, tomar kobitay medhar obhab kokhonoi paini, kintu ekhane controlled abeger jhilik gulo chomotkar....bidik shobder ekok proyog chomokprodo mone holo...

    Arka

    ReplyDelete
  3. অনুপম, তোমার এই কবিতাটি আমার সত্যি খুব ভালো লেগেছে। আসলে,তোমার প্রায় সব কবিতাতেই কিছু না কিছু পরীক্ষা নিরীক্ষা আমি খুঁজে পাই। আমার আগ্রহ বাড়ে। নতুন আঙ্গিক,নতুন কবিতাভাবনা আমাকে আলোড়িত করে। আর তুমি তো জানোই,আমি তোমার কবিতার এক মুগ্ধ পাঠক।

    কাজল সেন

    ReplyDelete
  4. বেশ ভালো। শেষের দিকে ক্রিয়াপদের ব্যবহার আরেকটু কম হলে বেশি ভালো হত কি ?

    ReplyDelete
  5. অনুপমের আবেগটি টের পেলাম, কিভাবে সে শব্দ পেড়ে আনছে দেশ বিদেশের, সেই তাড়না। এর সেই ড্রাইভার কবিতাটিকে কিন্তু হাতে নাতে ধরা গেল না। ওর ইদানীংকালের ফোটো নেগেটিভের মতো কবিতার নেগেটিভটি নির্মাণ করা চোখে পড়ে। 'নিষ্প্রদীপ সম্ভাবনা', 'সন্ধের উজ্জ্বল' 'এই সন্দেহ থেকে', 'কে কার মতো নয়',ইত্যাদি সেই নেগেটিভ কবিতায় আলো রঙের চিহ্ন। বাদুড় তো প্রতীক হয়ে উঠলো। এত ক্রিয়ানো শব্দমালা সাজিয়ে রাখা হয়েছে আর অনুপম সেই অবাক করা কবিতার জন্য পুলকিত হবে না ? পরিষ্কার ভাবে এক জায়গায় আমি আমার কবিতা পেলাম--'ওই সুর/এই সুর হয়ে উঠছে'-- এখানে। কবিতাটিকে বিদেশ থেকে দেশে এই ট্রান্সপোজিশনে আনায় আমই খুশি পড়ে।

    ReplyDelete
  6. লেখাটা আমারও খুব ভাল লাগলো। লেখা পড়ে খুশি।

    ReplyDelete
  7. কবিতা ভাল লাগল যথারীতি। বিষয়টা হল। আবেগ, দেশকাল, ঘটনাপ্রবাহ এবং তার রাজনীতি,একটি প্রাচীন সভ্যতা গড়ে তোলা নদী, সব মিলিয়ে নিজেকে দেখার এবং আন্তরিক প্রকাশ ভাবনায় নির্মিতি মাত্রা তো পেয়েছেই, মাত্রা অন্যকে আকর্ষণ করার ক্ষমতাও ধরে।

    উমাপদ কর

    ReplyDelete
  8. আপনার প্রতিটি লেখা আমার কাছে 'RESEARCH WORK' হিসেবে পৌঁছায় ৷ 'আজান' শব্দটি আমার খুব ঘনিষ্ঠ , ঠিক যেমন আপনার লেখার গঠন-প্রক্রিয়ার সাথে আমার ঘনিষ্ঠতা বহুদিনের ৷ প্রতিটি লাইন 'MUSICAL' না হলেও , চোখকে তা আরাম দেয় ৷

    ReplyDelete
  9. খুব ভালো লেগেছে। বাকি যা কথা তা অন্যরা বলে দিয়েছেন হে কবি!

    ReplyDelete
  10. বেশ কিছু ভালো লাইন পড়লাম অনুপমের তারমধ্যে

    "আমার সংশয় আমার দেশ হয়ে উঠছে" খুব গভীর পঙক্তি ,
    "কুয়েত ... নাকি ইরাণের মতো নয়
    ইরাণ ... সে তো আয়নার মতো নয়"

    তবে এমন একটা কবিতায় বাহু শব্দটা কানে লাগল । যাইহোক অনুপম তার নিজের মতো ভালো লিখেছে । অনেক শুভেচ্ছা । - জুবিন


    ReplyDelete
  11. khub bhalo lalo Anupam da.. koyekta line to mon chhuye gelo.. আমার সংশয় আমার দেশ হয়ে উঠছে- bishesh kore ei line ta khub bhabachchhe...

    -Alokparna

    ReplyDelete