Monday 7 August 2017

নভস্যের কবিতা ১৩

Image result for abstract painting poland

না কবিতারা
        -অনন্যা বন্দ্যোপাধ্যায় 

১।
একটা মেঘ আসছে। বড়ো কালো মেঘ।
সমস্ত আকাশটাকে গিলে ফেলবে।
বৃষ্টিতে বৃষ্টিতে মাতন ছড়িয়ে পড়বে।
আমরা কেউ ভিজবো না। ভেজার ভান করবো।
তারপর দামামা বেজে উঠবে অবশিষ্ট আকাশটাতে,
আমরা দেখবো নিজেদের পুড়ে যেতে।
আমরা দেখবো আমরা পুড়ে যাচ্ছি।


২।
একটা গাছ আলোর দিকে হেঁটে যাচ্ছে
আমি দেখতে পাচ্ছি
তার পায়ে ধানের শিষের বেড়ি
ডালপালা গুলো ডানার মতো দেখতে
আমি দেখতে পাচ্ছি
সারি সারি গাছ
একটা নির্দিষ্ট আলোর দিকে
এগিয়ে যাচ্ছে
আর তাদের পাতাগুলো থেকে জন্ম নিচ্ছে
অসংখ্য শিশুর ক্রন্দন।

৩।
একটা আলো ক্ষীণ হয়ে আসছে
শব্দ গুনে গুনে খুজেঁ নিতে চাইছে
নিজের অন্ন, বস্ত্র, বাসস্থান।
একটা আলো ধীরে ধীরে গ্রাস করে নিচ্ছে
আমার বসতবাড়ি, জলের বোতল
আর সদ্যজাত কবিতা গুলোকে।

৪।
একটা ঘর যখন মাঠ হয়ে
উড়ে যেতে থাকে
আকাশের শেষ প্রান্তে
ঠিক তখনই
বঙ্গোপসাগরীয় নিম্নচাপ
আমার সমস্ত জামাকাপড় ভিজিয়ে দেয়।
আমাকে বারান্দায় চলে যেতে হয়।

(ছবিঃ ফিন্টন হোয়েলান)


1 comment: