Monday 9 December 2019

মৃগশিরার মাসের কবিতা ১৩

Related image

দুলাল পাল : রাষ্ট্রহীন পিতার মাংস ; আসাম প্রদেশ
                                                                                -সু চক্রবর্তী 


সম্পর্ক গাঢ় হলে একধরনের দাগ পড়ে।সে দাগের চারপাশে ঘুরঘুর করে ওঠে তেমাথা সেলুন, ঐশ্বর্যহীন নাভিমূল। চুপিসারে এসে বসে পড়ে লাশ।আহার।আমরা দিন দৈনতায় ভুগি, অবুঝ সেলামি ফুঁড়ে ভেসে যান সন্তানেরা....তাঁদের হাতে মুখাগ্নির সামান; নুন, মরাভাত আর শকুন হয়ে যাওয়া পুরুষটি।



তুমি জেগে থেকো না বরং কিছুটা সময় কাকতালীয় ভাবে অপব্যয় করে যাও।একটা হাত ক্রমশ গ্রাস করছে তোমার বিস্মৃতি ও তার অতলে থাকা যাবতীয় রাষ্ট্রয়াক্ত শোকভোগ !  গুনে গুনে রাখো তাকে।  মাংস পচে উঠলে স্বীকৃতি  অন্তঃস্বত্বা যুবতীর  মতোই দেখায়। তোমার দেহজপুকুর ; নিমেষে ছাইভাত....আক্কেলসেলামি !   জলভরা শ্বাসে আটকে যায় কাঁটাওয়ালা মাছ, তাদের টুকরো দেহে আটকে থাকে অশ্রুমায়াপ্রেম। চোখ জুড়ে ত্রিবেণীসংগম.....




গোটা একটা গোষ্ঠ...থরে থরে সাজানো আছে জরাশোকমৃত্যু। ইট,পাথর, বালু, সিমেন্ট দিয়ে তৈরী হচ্ছে এক একটা  সুদৃশ্য শেকলঘর । সামনে পার্ক, জলের সুবন্দোবস্ত!  এতটুকু সব ঠিকঠাক, ঠাকঠমকীয় ! ভেতরের হাওয়া,  হিম! সারি সারি লাশ পড়ে আছে.....নিভৃতে.. একা, দারাপুত্রহীন!



অনেকটা ঘোরের মধ্যে হেঁটে চলেছে পুরুষ। তার দু হাতে বাজারের থলে,ভরতি.... নিয়মমাফিক । চাল ডাল আর আনাজপাতির আড়ালে উঁকি দিচ্ছে লাল হয়ে যাওয়া পিতার মাংস! এবার মুখাগ্নি হবে।

(ছবিঃ গেরার্ড রিখটার) 

No comments:

Post a Comment