Sunday 16 September 2018

নভস্যের কবিতা ৩

Related image



অসম্পূর্ণ 
            -জয়শীলা গুহ বাগচী

আমার ডানায় ফোঁটা ফোঁটা ভাত পড়ছে
স্বাধীন মনোলগে
একটি পা সমেত স্মৃতির ছুড়িকাঁচি
অপেক্ষা করে আছে
দ্বিতীয়টি দৃশ্যের ওপর ছড়িয়ে যাচ্ছে ক্রমাগত
দাঁড়িয়ে থাকার গন্ধ একটি উপকথামাত্র
কুমোর, তাঁতি, জোলার গল্পের মতো
যাদের উপসংহারে
আমি একটি পায়া ভাঙা রাজা রাখি
ভালবেসে কাঁকড়াও দিই একটি
বগবগ করে ফুটে ওঠা অতীত থেকে
বাষ্প ধরে ধরে ভাপিয়েছি লেখাপত্তর
আর
ভাস্কো ডা গামার আধপোড়া মাস্তুল
যা কিনা আমার ঘাড়ের ভেতর
স্পষ্ট একটি অনুচ্ছেদ
শ্বাস থেকে অন্ধ গলি পড়ে
বিশুদ্ধ নকল পড়ে 
পিঠ জুড়ে আঁকা হয় উথলে পড়া
আর
বেড়ে ওঠা নষ্ট গানের উল্কি
শব্দের ঢেউ আছড়ে পড়ার আগে
শাঁখামুটি কবিতার রঙে 
অক্ষর থেকে বিচ্ছিন্ন করি ধ্বনি
ক্রমাগত অসম্পূর্ণতা পূর্ণ করে আমাকে
আধপচা মাস্তুল উড়িয়ে
কবিতা থেকে বিষ ছড়ায়
আমি ভাসি আমার সংগ্রহের খাড়িপথে
নোয়া গুছিয়ে অন্তর্গতে ভেসে যাই

(ছবিঃ স্পিরিচ্যুয়াল ভিগর) 

No comments:

Post a Comment