Sunday 16 September 2018

নভস্যের কবিতা ৬


Image result for cloud photo from plane

সকলেই থিতু হইলো নদীমাতৃক সভ্যতায় 
                                              -রঙ্গন রায় 


কলেজের সুন্দরী দিদিরা , যাদের ওপর ঘনঘন ক্রাশ খাওয়া যেতো
আমার বড় হওয়ার আগেই তারা মা হয়ে গেলো আশ্চর্য স্নিগ্ধতায়।

যারা নার্সিং ট্রেনিং নিতে গেলো , মনেপ্রাণে  তারা নাইটেঙ্গেল এখন
প্রতিটি নতুন  শিশুর বাড়ি যাওয়ার সময় একবার করে প্রদীপ  জ্বালিয়ে দেয়

শেষ সময়ে বলেছিলে ভালোবাসি , সমুদ্রের মত বিশাল হতে চেয়েও
ক্ষুদ্র আমি রয়ে গেছি সমতলে , তুমি পাহাড়ের মত উচ্চতায় উঠে গেলে

অন্ধকার লেডিস হস্টেলে বৃষ্টি পড়ছে। কাঠের দরজা খুলে দাঁড়িয়ে আছো
তুমি , একা , আমার ছাতা হারিয়ে গেছে , যতটা মহেঞ্জোদারো

এই বন্ধুত্বের ম্যাচিউরিটি আজ শেষ হবে বলে তুমি সারারাত
আমার সাথে গল্প করো  , আউট অফ রীচে দাঁড়িয়ে

 বান্ধবীদের ধারণা  আমি খুব ভালো আছি , 'ভালো থাকা' সভ্যতার সাথে
মানুষের একটা অবিশ্বাস্য বেঁচে থাকার নাম।

(ছবিঃসান্তিয়াগো বোজা)

3 comments: