Tuesday 11 July 2017

শ্রবণা নক্ষত্রের মাসের কবিতা ৭

Related image


নির্বাসন
    -অনিন্দিতা গুপ্ত রায়

ক্রমাগত রিফু করতে করতে হাঁফিয়ে উঠেছিলাম
তাই সুঁচসুতো হারানোর গল্পে আলো নেভাই
অতঃপর ঝুলি থেকে বেড়াল বেরোয়, সাবধানী--
তাকে ডেকে মাছ দিই, দুধভাত মেখে দিই হাপুসহুপুস
খেয়েদেয়ে থাবা চেটে সে লাফায় গলার দিকেই
আমারই কণ্ঠনালী ছিঁড়ে নিতে আসে
তার দিকে আলতো হাতে নামিয়ে দিই হাসির দোলনা
জ্বর আসে খুব, ঘুম আসে---মৃত্যুস্পর্শ
এক অসমাপ্ত লিখনপর্বের দিকে চলে যাওয়া থেকে যায়
অনিচ্ছুক জানলা ছুঁয়ে ফিরে আসার মধ্যে









ছবিঃ ক্যারাইন স্বেনসন



3 comments:

  1. অনিন্দিতা , আপনার এই বেড়াল আমাদের পরিচিত । আর হাসির দোলনা তার অবশ্যই প্রাপ্য ।

    ReplyDelete
  2. মৃত্যু আমার কাছে এক অমোঘ জানালা। আমার কবি বন্ধু কল্লোল বন্দ্যোপাধ্যায় বলেছিলেন সুর্য্য কে তাঁর মনে হয় আকাশের গায়ে একটি অনবদ্য ফুটো যার ওপারে অনন্ত জ্যোতি। মৃত্যুকে আমার কাছে সেরকম জানালা। তোমার কবিতায় মৃত্যুস্পর্শ শীতল ও কঠিন,প্রকৃত প্রস্তাবে অভিমানী। ভাল লেগেছে।

    ReplyDelete
  3. মৃত্যু আমার কাছে এক অমোঘ জানালা। আমার কবি বন্ধু কল্লোল বন্দ্যোপাধ্যায় বলেছিলেন সুর্য্য কে তাঁর মনে হয় আকাশের গায়ে একটি অনবদ্য ফুটো যার ওপারে অনন্ত জ্যোতি। মৃত্যুকে আমার কাছে সেরকম জানালা। তোমার কবিতায় মৃত্যুস্পর্শ শীতল ও কঠিন,প্রকৃত প্রস্তাবে অভিমানী। ভাল লেগেছে।

    ReplyDelete